আগামী জুলাই থেকে ই-পাসপোর্ট, থাকছে যেসব সুবিধা

হাওর বার্তা ডেস্কঃ পৃথিবীতে ১১৯ দেশে ই পারপোর্ট চালূ আছে। সেই তালিকায় যুক্ত হতে চলেছে বাংলাদেশ। এ জন্য আগামী জুলাই মাসের প্রথম দিন থেকেই ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) দেওয়া শুরু হবে বলে জানা গেছে।

সূত্র জানায়, বর্তমান পাঠযোগ্য পাসপোর্টের মতোই ই-পাসপোর্টেও একই ধরনের বই থাকবে। তবে যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্টের বইয়ের শুরুতে ব্যক্তির তথ্যসংবলিত যে দুটি পাতা আছে, তা ই-পাসপোর্টে থাকবে না। সেখানে পালিমারের তৈরি একটি কার্ড থাকবে। এই কার্ডেই থাকবে ব্যক্তির তথ্য।

ই-পাসপোর্টে ৩৮ ধরনের নিরাপত্তা ফিচার থাকবে বলে জানায় পাসপোর্ট অধিদফতর। বর্তমানে এমআরপি ডাটা পেজে যেসব তথ্য আছে, তা ই-পাসপোর্টে স্থানান্তর করা হবে। এই ই-পাসপোর্টের মেয়াদ বয়স অনুপাতে ৫ ও ১০ বছর হবে।

এ ছাড়া ই-পাসপোর্ট চালু হলেও এমআরপি পাসপোর্ট বাতিল হবে না। তবে নতুন করে কাউকে এমআরপি পাসপোর্ট দেয়া হবে না। যাদের এমআরপির মেয়াদ শেষ হয়ে যাবে তারা নবায়ন করতে গেলে ই-পাসপোর্ট নিতে হবে।

২০১৬ সালের ২৪ এপ্রিল পাসপোর্ট সেবা সপ্তাহ উদ্বোধন ই-পাসপোর্ট প্রদানের ঘোষণা দেন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রকল্প প্রস্তাবনা (ডিআইপি) তৈরি থেকে শুরু করে আনুষঙ্গিক সব কাজ দ্রুততম সময়ে শেষ করে পাসপোর্ট ও বহির্গমন অধিদফতর।

ই-পাসপোর্ট ব্যবস্থায় উত্তরণ ঘটলে বাংলাদেশিরা বিশ্বের বিভিন্ন দেশে ঝামেলাবিহীনভাবে ভ্রমণ করতে পারবেন। কারণ ই-পাসপোর্ট এমন একটি ব্যবস্থা যেখানে বিদ্যমান বইয়ের সঙ্গে একটি ডিজিটাল পাতা (ডাটা পেজ) জুড়ে দেয়া হবে। যাকে কম্পিউটারে পারপোর্ট বাহকের সব তথ্য থাকে। এক ক্লিকেই যা চলে আসবে।

এ পাসপোর্টের বড় সুবিধা হলো বিভিন্ন বিমানবন্দরে ভিসা চেকিংয়ের জন্য লাইনে দাঁড়াতে হবে না। ঝামেলাহীনভাবে ই-গেট ব্যবহার করে দ্রুততম সময়ে ইমিগ্রেশনের কাজ শেষ করা যাবে।

সূত্র বলছে, বর্তমানে পাসপোর্ট অধিদফতর থেকে যে ধরনের এমআরপি বই দেয়া হচ্ছে সেগুলো জাল করা শুরু হয়েছে। সম্প্রতি মালয়েশিয়া ও থাইল্যান্ডে এ ধরনের কয়েকটি জাল এমআরপি ধরাও পড়েছে। ই পাসপোর্টে এসব ঝুঁকি থাকবে না। এ ছাড়া ই-পাসপোর্টে থাকছে ৪২টি নিরাপত্তা বৈশিষ্ট্য।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর